ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি হলেন সায়মা ওয়াজেদ

0
7

।। আন্তর্জাতিক ডেস্ক ।। বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন। শনিবার(১০ নভেম্বর) প্যারিসের বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ পুতুল আগামী দুই বছর জুরি বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করবেন। শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের আধুনিক পদ্ধতিতে স্বনির্ভর হওয়ার উপায় উদ্ভাবনের স্বীকৃতি স্বরুপ এই বোর্ডটি ‘ইউনেস্কো-আমির জাবের আল আহমেদ আল-জাবের আল-সাবাহ’ পুরস্কার দিয়ে থাকে।

শারীরিক প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে ডিজিটাল পদ্ধতি উদ্ভাবনের মাধ্যমে কাজ করছে এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২০ হাজার ডলার করে মোট দুটি পুরস্কার দেওয়া হয়  ইউনেস্কোর পক্ষ থেকে।  কুয়েত সরকার এই পুরস্কার দুটির পৃষ্ঠপোষক।

প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করেছেন এমন ব্যক্তিরা এই জুরি বোর্ডের দায়িত্বে থাকেন। সায়মা ওয়াজেদ পুতুল অটিজম আক্রান্ত ব্যক্তিদের কল্যাণে দীর্ঘদিন যাবৎ কাজ করছেন।

জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হবার পর তিনি ইউনেস্কোর ডেপুটি ডিরেক্টর জেনারেল গেটাচু ইংগিডা-এর সাথে সাক্ষাৎ করেন। বাংলাদেশে শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জীবনমান উন্নয়নে সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে তারা আলোচনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here